পাতা

সিটিজেন চার্টার

১। বাংলাদেশ পরিসংখ্যক ও তথ্য ব্যবস্থাপনা অধীনেভূক্ত উপজেলা পরিসংখ্যক ব্যবস্থাপনা বিভাগ কর্তৃক ৬টি প্রধান ফসল যেমন আউস আমল বোরো গম পাট ও আলু ১১৫টি অপ্রধান ফসলের আয়তন একর প্রতি ফলন ও উৎপাদনের হিসাব সংরহ করা হয় এছারা কৃষি সংক্রান্ত অন্নান্য পরিসংখ্যক যথা ভূমি ব্যবহার ও সেচ পরিসংখ্যা, মাসিক কৃষি মজুরি পরিসংখ্যান, ও বন পরিসংখ্যান, গবাদি পশূ ও হাস মুরগীর হিসাব প্রাক্কলন মাছ উৎপানের পরিমান প্রধান ফসনের মূল্য ও উৎপাদন খরচ ইত্যাদি সরিসংখ্যান যারা বছর ব্যাপি নিয়মিত ভাবে মোট পর্যয় হতে ১৪ (চৌদ্দ) একর ফসলী এবয় ৩ (তিন) প্রকার সংকলন এর মাধ্যমে সংরহ করা হয়। বাংলাদেশ পরিসংখ্যান ও ব্যাবস্থাপনা বিভাগের উপজেলা পর্যায়ে কোন উন্নয়ন প্রকল্প নাই বিধায় বাস্তবায়িত হয় নাই। তবে বাংলাদেশ পরিসংখ্যান ও তথ্য ব্যাবস্থাপনা বিভাগের বিভিন্ন উই এর রুটিন কাজের অতিরিক্ত প্রকল্পেন কাজ উপজেলা পরিসংখান বিভাগ কর্তৃক বাস্তবায়ীত কাজ সমুহের নিম্নরুপঃ-

 

১। আদম শুমারী ও গৃহ গননা/২০১১

প্রতি দশ বাছর বাংলাদেমে আদম শুমারী ও গৃহ গনন্ করা হইয়া থাকে তাহার ধারাবাহিকতায় সারাদেমেরে ন্যয় মার্চ /২০১১ মানিকছড়ি উপজেলায় আদমশুমারীর কাজ গৃহ গননা করা হইয়াছে।

 

২। নমুনা শুমারী২০১১ আদম

আদম শুমারী ও গৃহ গননা ২০১১হওয়ায় পরবর্তী প্রতিটি উপজেলায় দৈবচয়নের মাধ্যমে নির্বাচিত প্রতিটি পি,এস,ইউ তে ২৫টি খানা পরিবর্তন পূর্বক বৃহৎ প্রশ্নপ্রত্রের মাধ্যমে নমুনা শুমারীর তথ্য সংগ্রহ করা হয়।

 

৩। স্পেশাল ভাইটাল রেজিষ্ট্রশন ও শক্তিশালী করন পদ্ধতি

বাংলদেশে প্রতি দশ বছর অন্তর আদম শুমারী গৃহ গননার কাজ হইয়া থাকে তাহার মধ্যবর্তীর সময়ের জন্য সংখ্যার বাড়তি কমতি হিসাব নিরুপন করার কোন উপায় নাথাকায় মানিকছড়ি উপজেলার এস,ভি,আর,এস প্রকল্পের মাধ্যমে ১টি নমুনা এলাকা নির্বাচন পূর্বক ১। থানা তালিকা, ২। হাউজ হোল্ডকার্ড, ৩। জন্ম, ৪ মৃত্যু, ৫। বিবাহ, ৬। তালাক ও পৃথক বসবাস, ৭। বর্হিগমন, ৮। আগমন, ৯ জন্ম নিয়ন্ত্রন, ১০। প্রতিবন্ধি এই ১০টি তফসিলের মাধমে পুরা বৎসরের তথ্য সংগ্রহ করা হইয়া থাকে।

 

 

৪। লিটারী অ্যাসেসমেন্ট সার্ভে/২০১১

মানিকছড়ি উপজেলায় ৮টি নমুনা এলাকার ৪টিনমুনা এলাকার ১০০ টি থানায় আলাদা আলাদা প্রশ্ন পত্রের মাধ্যমে লিটারিসি অ্যাসেসমেন্ট সার্ভের তথ্য সংরহ করা হইয়াছে।

 

৫। স্বাস্থ্য ও জনতত্ত্ব জরিপ/২০১১

এস,ভি,আর,এস, এর ১টি নমুনা এলাকায় ৩০টি খানা নির্বাচন করিয়া প্রতিটি খানার জন্য একটি বৃহৎ প্রশ্নপত্রের মাধমে ৩১ টি রোগ নির্নয় ও প্রতিকারের উপায় এবং মায়ের গর্ভকালীন ও শিশুর জন্ম পরবর্তি টিকা সম্পক্রিয় তথ্য উক্ত জরিপের মাধ্যমে সংরহ করা হয়েছে।

 

৬। অর্থনৈতিক শুমারী/২০১৩ অনুষ্ঠানের প্রাক্কলে তথ্য ২০১২ সালে সারা দেশ ব্যপী ইউনিয়ন ওয়ারী প্রতিটি থানা ও প্রতিষ্ঠানের তালিকা প্রস্ত্তত করা হয়। যাহা ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে সংরক্ষন করা হয়। সেই তালিকা অনুসরন পূর্বক অর্থনৈতিক শুমারী ২০১৩ এর মূল শুমারীরর কাজ দুটি পর্বে অর্থাৎ ১৫-২৪ এপ্রিল ও ১৫-২৪শে মে গননা কারী/ শুমারী ভাইদের মাধ্যমে ইউনিয়ন ওয়ারী প্রতিটি প্রতিষ্ঠান ও অর্থনৈতিক কর্মকান্ড সম্পন্ন থানা হইতে তথ্য সংগ্রহ করা হয়। 

 

 

 

                                                                        

 

 


Share with :

Facebook Twitter